স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ মার্চ ২০২০

প্রকৌশলী মোঃ মতিয়ার রহমান, প্রধান প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)

 

মোঃ মতিয়ার রহমান

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র প্রধান প্রকৌশলী হিসেবে যোগদান করলেন জনাব মোঃ মতিয়ার রহমান। তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে সদর দপ্তর, এলজিইডিতে কর্মরত ছিলেন। ০৩ মার্চ ২০২০, তিনি প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি পূর্বতন  প্রধান প্রকৌশলী জনাব সুশংকর চন্দ্র আচার্য্য এর স্থলাভিষিক্ত হলেন।  জনাব সুশংকর চন্দ্র আচার্য্য এর চাকরির মেয়াদ ০৩ মার্চ ২০২০ শেষ হয়েছে। 

 

জনাব মোঃ মতিয়ার রহমান ১৯৮৮ সালের ২৬ সেপ্টেম্বর সহকারী প্রকৌশলী হিসেবে তৎকালীন এলজিইবিতে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তিনি এলজিইবিতে পিএসসি এর মাধ্যমে নিয়োগকৃত ১ম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ২০১০ সালে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের জুন মাসে তিনি তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে ঢাকা অঞ্চল, এলজিইডি, ঢাকার দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের নভেম্বর মাসে তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে ঢাকা বিভাগ ও এলজিইডি সদর দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী(পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা) এর দায়িত্ব পালন করেন। তিনি এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলীদের মধ্যে জ্যেষ্ঠতম ছিলেন ।

 

জনাব মোঃ মতিয়ার রহমান বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার তবিরকাঠি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা জনাব আলহাজ্জ্ব আবুল কাসেম সিকদার, একজন সমাজসেবক এবং মাতা মরহুম বেগম আফছন নেছা। ১৯৮৭ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৪ সালে ডেনমার্কের কোপেনহেগেন হতে প্রকল্প ব্যবস্থাপনা ও প্রশাসনের উপর স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন। পরবর্তীতে ২০০১ সালে যুক্তরাজ্যের Sheffield Hallam বিশ্ববিদ্যালয় হতে মানব সম্পদ উন্নয়ন বিষয়ের উপর এমএসসি ডিগ্রী অর্জন করেন। তিনি বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় পেশাজীবি প্রতিষ্ঠানের সাথে জড়িত। সম্প্রতি তিনি আইইবি নির্বাচনে সেন্ট্রাল কাউন্সিল মেম্বার নির্বাচিত হয়েছেন। তিনি ঢাকা অফিসার্স ক্লাবের একজন সক্রিয় সদস্য। এছাড়া তিনি পেশাগত উৎকর্ষ ও দক্ষতা সম্প্রসারণের লক্ষ্যে আমেরিকা, কানাডা, জার্মানি, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকাসহ এশিয়া মহাদেশের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

 

তিনি একজন সৎ, দক্ষ ও পেশাগত অভিজ্ঞতা সম্পন্ন প্রকৌশলী। তাঁকে এলজিইডির প্রধান প্রকৌশলী পদে নিয়োগ করায় আধুনিক শহর ও গ্রাম উন্নয়নের মাধ্যমে নাগরিক সুবিধা প্রদানে সরকার ঘোষিত সকল কর্মসূচি সফলভাবে বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।


Share with :

Facebook Facebook